বিবিসি আর্থের বাংলাদেশের ‘শিলা কচ্ছপ’ সংরক্ষণ নিয়ে প্রতিবেদন

বিবিসি আর্থের বাংলাদেশের ‘শিলা কচ্ছপ’ সংরক্ষণ নিয়ে প্রতিবেদন

Spread the love

বিবিসি আর্থ (BBC Earth) গত পনেরই এপ্রিল তাদের ইউটিউব চ্যানেলে রিপোর্টস ফ্রম দা ফ্রন্টলাইনে বাংলাদেশের শিলা কচ্ছপ ( Asian Giant Tortoise/ Sci Name : Manouria emys ) নিয়ে কনজারভেশন স্টোরি তুলে ধরেছে। বিবিসি আর্থএর ইউটিউব চ্যানেলটি ওয়াইল্ডলাইফ বা বন্যপ্রানী নিয়ে প্রতিবেদন বা বিভিন্ন ডকুমেন্টারি প্রচার করে এরকম চ্যানেল সমূহের মধ্যে প্রথম সারির একটি চ্যানেল। যা মূলত BBC Studio দ্বারা পরিচালিত হয়। এবং এই একই নামে টেলি ভিশন চ্যানেলও রয়েছে। এই স্টুডিও-র ন্যাচারাল হিস্ট্রি ইউনিট গত কয়েক যুগ ধরে আমাদেরকে জনপ্রিয় সব ওয়াইল্ডলাইফ ডকুমেন্টারি উপহার দিয়ে আসছে।

একজন প্যারাবায়োলজিস্ট ( বায়োলজিস্টদের সহায়তাকারী) একটি শিলা কচ্ছপ হাতে ধরে রয়েছে। ছবিটি BBC Earth-এর Sniffer Dogs Saving Tortoises | Reports From The Frontline থেকে নেওয়া।

শিলা কচ্ছপ নিয়ে প্রতিবেদনটি মূলত আট মিনিটের। যেখানে শিলা কচ্ছপ সংরক্ষনের অন্যতম উদ্যোগতা বিশিষ্ট কনজারভেশন বায়োলজিস্ট সিজার রহমানের (Caesar Rahman) বক্তব্য দিয়ে প্রতিবেদনটি তৈরি করা হয়।সিজার আট মিনিটের মধ্যে খুব গুছিয়ে শিলা কচ্ছপ সংরক্ষণের বিষয়টি তুলে ধরেন। সে এ কাজটি কিভাবে শুরু করেন এবং শিলা কচ্ছপের মহা বিপন্ন অবস্থাতে আসার কারণ সহ অন্যান্য তথ্য স্পষ্টভাবে প্রতিবেদনে তিনি উল্লেখ করেন।

কনজারভেশন বায়োলজিস্ট (Caesar Rahman) । ছবিটি BBC Earth এর Sniffer Dogs Saving Tortoises | Reports From The Frontline – থেকে নেওয়া।

 

সিজার মূলত কচ্ছপ সংরক্ষণের এ কাজটি গত দশ বছর ধরে করে আসছেন। এবং কচ্ছপের অবস্থাকে কিভাবে বন্য পরিবেশে আগের অবস্থাতে ফিরিয়ে নেওয়া যায় তা নিয়ে তিনি কথা বলেছেন। তিনি উল্লেখ করেন যে, কচ্ছপের আবাসভূমি ধ্বংস , কৃষি জমির জন্য বনের গাছ কাটা এবং জ্বালিয়ে দেওয়া, এবং স্থানীয়দের দ্বারা বছরব্যাপী শিকারের কারণে আগামি পাঁচ থেকে দশ বছরের মধ্যে কচ্ছপের এই পুরো প্রজাতিটা (বন্য পরিবেশ) হতে বিলুপ্ত হয়ে যেতে পারে। শিলা কচ্ছপ কনজারভেশনের কাজে স্থানীয় সম্প্রদায়ের সাহায্য নিয়ে কিভাবে চলছে সে ব্যাপারটি রিপোর্টে উঠে আসে। সিজার বলেন, স্থানীয়দের কে কোন কনজারভেশন প্রজেক্টে সম্পৃক্ততা করা দীর্ঘ মেয়াদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়। এজন্য তারা প্রথমে স্থানীয় সম্প্রদায় কে একাজে সম্পৃক্ত করে তাদেরকে জ্ঞান দেওয়ার মাধ্যমে প্যারাবায়োলজিস্ট (বায়োলজিস্টদের সাহায্যকারী) হিসেবে গড়ে তুলে।

লোকাল কমিউনিটির এক সদস্য কচ্ছপ ট্রেকিং এ সহায়তা করছে। ছবিটি BBC Earth -এর Sniffer Dogs Saving Tortoises | Reports From The Frontline -থেকে নেওয়া।

এবং তাদের হান্টিং স্কিল বা শিকারের দক্ষতা কাজে লাগিয়ে কচ্ছপ খুঁজে বের করার ব্যাপারে সাহায্য গ্রহণ করে। আশ্চর্য ব্যাপার হল এক সময় যারা কচ্ছপ শিকার করত তারাই বাংলাদেশে কচ্ছপের তিনটি নতুন প্রজাতি পুনরায় সবার সামনে নিয়ে আসে। এছাড়াও রিপোর্টে উল্লেখ করা হওঁয় যে তাদের ব্রিডিং কর্মসূচীর আওতায় সর্বপ্রথম ২০১৯ সালে সফলতার মুখ দেখতে পায় । এ বছরে অন্তত ছিচল্লিশটি কচ্ছপের বাচ্চাকে ব্রিডিং পদ্ধতিতে জন্মায়।

তারা কচ্ছপ কে ট্রেকিং এর মূলত VHF radio transmitter সিস্টেম ব্যবহার করছে। যা অনেক পুরানো পদ্ধতি। এবং এর বেশকিছু সীমাবদ্ধতাও রয়েছে। সম্প্রতি তারা তাদের কনজারভেশন প্রজেক্টে বিদেশ থেকে প্রশিক্ষণপ্রাপ্ত বিশেষ করে কচ্ছপ খুঁজে বের করার ব্যাপারে বিশেষভাবে প্রশিক্ষনপ্রাক্ত কুকুর কে ব্যবহার করতে যাচ্ছে। সিজার মনে করেন এতে করে তাদের এই কনজারভেশন প্রজেক্টটি আরো অগ্রসর হবে।

উল্লেখ্য বিবিসি আর্থে বা বিবিসি স্টুডিওর বিভিন্ন প্রোগ্রামে সারা পৃথিবীর বিভিন্ন কনজারভেশন স্টোরি বিভিন্ন সময় উঠে আসলেও বাংলাদেশের কোন কনজারভেশন স্টোরি বিবিসি আর্থের মত কোন মেইন স্ট্রীম মিডিয়াতে এই প্রথম ডকুমেন্টারি আকারে আসল। এটা নিঃসন্দেহে বাংলাদেশের বন্যপ্রাণী সংরক্ষণের ব্যাপারে একটি পজিটিভ বার্তা নিয়ে আসবে। সিজারের এই কনজারভেশনের অসংখ্য চ্যালেঞ্জিং দিক রয়েছে যে চ্যালেঞ্জিং দিকগুলো বিবেচনা করে আশা করি নানা সম্প্রদায়ের লোক বন্যপ্রাণী সংরক্ষণের ব্যাপারে তাদের সাহায্যের হাত বাড়িয়ে দিবে। আমরা সিজার এবং তার টিমের জন্য শুভকামনা করছি।

প্রতিবেদনটি দেখতে ক্লিক করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.